মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

মাসিক না হওয়া প্রায়শই গর্ভাবস্থার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি। মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় এবং এটিকে প্রভাবিত করার কারণগুলি এবং কখন একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করবেন তা জানাবো।

মাসিক চক্র প্রাথমিক ধারণা

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় জানার  আগে, মাসিক চক্র সম্পর্কে প্রাথমিক ধারণা সম্মন্ধে জানি। মাসিক চক্র সাধারণত প্রায় 28 দিন স্থায়ী হয়, যদিও এটি বিভিন্ন মহিলার পরিবর্তিত হতে পারে।

মাসিক চক্র (Menstrual Cycle) দুটি প্রধান পর্যায়ে বিভক্ত: ফলিকুলার ফেজ (ডিম্বস্ফোটনের আগে) এবং লুটেল ফেজ (ডিম্বস্ফোটনের পরে)।

ডিম্বস্ফোটন সাধারণত মাসিক চক্রের মাঝামাঝি সময়ে ঘটে, পরবর্তী পিরিয়ডের প্রত্যাশিত শুরুর প্রায় 14 দিন আগে। যদি নিষিক্ত না হয়, জরায়ুর আস্তরণ ছিন্ন হয়ে যায়, ফলে মাসিক হয়।

যদি নিষেক ঘটে, তাহলে শরীর গর্ভাবস্থা বজায় রাখার জন্য দায়ী হরমোন এইচসিজি (হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন) তৈরি করতে শুরু করে এবং গর্ভাবস্থা পরীক্ষায় সনাক্ত করা যায়।

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

সাধারণভাবে, বাজারে বেশিরভাগ গর্ভাবস্থা পরীক্ষা আপনার মাসিক মিস হওয়ার প্রথম দিনে বা তার পরেই সঠিক ফলাফল দেওয়ার দাবি কর, তবে কিছু মহিলার ক্ষেত্রে সঠিক ফলাফল নাও আসতে পারে।

তাহলে, কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়, সবচেয়ে সঠিক ফলাফলের জন্য, প্রায়শই আপনার মাসিক মিস (missed period) হওয়ার অন্তত এক সপ্তাহ পর অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়

খুব তাড়াতাড়ি পরীক্ষা করার ফলে নেতিবাচক ফলাফল নাও হতে পারে কারণ আপনার শরীর সনাক্তকরণের জন্য যথেষ্ট এইচসিজি তৈরি করতে নাও পারে।

আপনি যদি তাড়াতাড়ি জানতে উদ্বিগ্ন হন, তাহলে আপনি Home pregnancy test kit গুলি বেছে নিতে পারেন যা আপনার প্রত্যাশিত সময়ের আগে 6-8 দিন পর্যন্ত সঠিক ফলাফল দেওয়ার দাবি করে।

কখন গর্ভাবস্থা সনাক্তকরণ করবেন

Pregnancy Test আপনার প্রস্রাব বা রক্তে hCG এর উপস্থিতি সনাক্ত করে কাজ করে। যখন hCG শনাক্ত করা হয় এটি বিভিন্ন মহিলার ক্ষেত্রে পরিবর্তিত হয় এবং বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত হতে পারে, যার মধ্যে রয়েছে:

বিভিন্ন গর্ভাবস্থা পরীক্ষায় বিভিন্ন মাত্রার সংবেদনশীলতা থাকে। কিছু পরীক্ষা নিম্ন hCG স্তরে গর্ভাবস্থা সনাক্ত করতে পারে, অন্যদের উচ্চ ঘনত্ব প্রয়োজন। “প্রাথমিক সনাক্তকরণ” বা “প্রাথমিক প্রতিক্রিয়া” হিসাবে লেবেল করা পরীক্ষাগুলি প্রায়শই শীঘ্রই সঠিক ফলাফল প্রদান করতে পারে।

নিষিক্ত হওয়ার পর, নিষিক্ত ডিম্বাণু ফ্যালোপিয়ান টিউবের নিচে এবং জরায়ুতে চলে যায়, যেখানে গর্ভাবস্থা স্থাপনের জন্য এটিকে জরায়ুর আস্তরণে রোপন করতে হয়। ইমপ্লান্টেশন (Implantation) সাধারণত ডিম্বস্ফোটনের 6 থেকে 12 দিন পরে ঘটে, তবে এটি পরিবর্তিত হতে পারে।

আরও পড়ুন: ইমপ্লান্টেশন কি, ইমপ্লান্টেশন এর লক্ষণ এবং ইমপ্লান্টেশন কখন হয়

প্রতিটি মহিলার শরীর আলাদা, তাই hCG মাত্রা বৃদ্ধির হার পরিবর্তিত হতে পারে। কিছু মহিলার গর্ভাবস্থার আগে উচ্চতর এইচসিজি মাত্রা থাকতে পারে, বা কিছু মহিলার কমের কারনে সনাক্তযোগ্য মাত্রায় পৌঁছাতে বেশি সময় নিতে পারে।

গর্ভাবস্থা পরীক্ষার নির্ভুলতা প্রস্তুতকারকের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করার উপর নির্ভর করে। pregnancy test খুব তাড়াতাড়ি বা ভুলভাবে ব্যবহার করলে ভুল ফলাফল পাওয়া যেতে পারে।

কখন একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করবেন

আপনি যদি আপনার পিরিয়ড (menstrual)  মিস করেন, একটি গর্ভাবস্থা পরীক্ষা নেন এবং নেতিবাচক ফলাফল পান কিন্তু তারপরও সন্দেহ করেন যে আপনি গর্ভবতী হতে পারেন, তাহলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য।

তারা একটি রক্ত ​​পরীক্ষা করতে পারে যা বেশিরভাগ হোম গর্ভাবস্থা পরীক্ষার তুলনায় কম ঘনত্বে hCG মাত্রা সনাক্ত করতে পারে।

FAQs:

মিলনের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়?

সঠিক ফলাফলের জন্য, মিসড পিরিয়ডের (menstrual) পরে গর্ভাবস্থা পরীক্ষা করুন, সাধারণত মিলনের 10-14 দিন পরে। পৃথক চক্রের কারণে পরিবর্তনশীলতা বিদ্যমান, তাই প্রয়োজনে নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়?

গর্ভধারণের পরপরই সাধারণত মাসিক বন্ধ হয়ে যায়। বেশিরভাগ ক্ষেত্রে, একবার একজন মহিলা গর্ভবতী হয়ে গেলে, তার শরীর থেকে ডিম নিঃসরণ বন্ধ হয়ে যায় এবং মাসিক বন্ধ হয়ে যায়। 

পিরিয়ড বন্ধ হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট হই?

সাধারণত মাসিক চক্রের মাঝখানে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি। একটি সাধারণ 28 দিনের চক্রে, ডিম্বস্ফোটন (ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু নিঃসরণ) 14 দিনের কাছাকাছি ঘটে। এটি সবচেয়ে উর্বর সময়।

গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায়?

গর্ভাবস্থার প্রথম দিকের লক্ষণগুলি গর্ভধারণের কয়েক দিন থেকে কয়েক সপ্তাহের মধ্যে লক্ষণীয় হতে পারে। মিসড পিরিয়ড (missed menstrual), সবচেয়ে সাধারণ প্রেগনেন্সি বোঝার উপায় গুলির মধ্যে একটি, সাধারণত গর্ভধারণের প্রায় দুই সপ্তাহ পরে প্রদর্শিত হয়। অন্যান্য উপসর্গ (pregnant er lokkhon) যেমন স্তন কোমলতা, ক্লান্তি এবং বমি বমি ভাব গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে বিকাশ লাভ করতে পারে।

কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়?

আপনার যদি ঋতুস্রাব না হয় এবং গর্ভবতী হন তবে এটি সাধারণত কারণ আপনি পূর্ববর্তী মাসিক চক্রের সময় গর্ভধারণ করেছিলেন। সাধারণত আপনার প্রত্যাশিত সময়ের প্রায় 14 দিন আগে ডিম্বস্ফোটন ঘটে। সুতরাং, যদি আপনার মাসিক না হয়, আপনি ডিম্বস্রাব হওয়ার দুই সপ্তাহের মধ্যে গর্ভবতী হতে পারেন, যদিও এটি পরিবর্তিত হতে পারে।

পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ?

পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে স্তনের কোমলতা, ক্লান্তি, প্রস্রাব বৃদ্ধি এবং হালকা দাগ বা ইমপ্লান্টেশন রক্তপাত অন্তর্ভুক্ত থাকতে পারে। কিছু মহিলা গর্ভধারণের পরের দিন বা সপ্তাহগুলিতে মেজাজের পরিবর্তন, গন্ধের উচ্চতর অনুভূতি এবং খাবারের প্রতি বিতৃষ্ণা বা লোভের পরিবর্তনও অনুভব করতে পারে।

আরও পড়ুন

আরও স্বাস্থ্য বিষয়ক তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন