বাংলাদেশের বিভাগ কয়টি এবং বাংলাদেশের বিভাগের নাম

বাংলাদেশের বিভাগ কয়টি এবং বাংলাদেশের বিভাগের নাম

বাংলাদেশ, দক্ষিণ এশিয়ার প্রাণবন্ত এবং সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ দেশ, বেশ কয়েকটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত যা এর শাসন, উন্নয়ন এবং প্রতিনিধিত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসুন দেখি বাংলাদেশের বিভাগ কয়টি এবং কি কি?

প্রশাসনিক কাঠামো

বাংলাদেশকে মোট ৮ টি প্রশাসনিক বিভাগে বিভক্ত করা হয়েছে। প্রতিটি বিভাগ আবার জেলা, উপজেলা (উপজেলা) এবং ইউনিয়নে বিভক্ত। এই বিভাগগুলি দেশের সর্বোচ্চ প্রশাসনিক ইউনিট হিসাবে কাজ করে, প্রতিটির নেতৃত্বে একজন বিভাগীয় কমিশনার থাকেন।

বাংলাদেশের বিভাগ কয়টি এবং বাংলাদেশের বিভাগের নাম

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি? বাংলাদেশের ৮ টি বিভাগ, প্রতিটি বিভাগ নিয়ে বিস্তারিত আলচোনা করা হল:

বাংলাদেশের ৮ টি বিভাগের নাম

  • ঢাকা বিভাগ
    বাংলাদেশের কেন্দ্রীয় অংশে অবস্থিত, ঢাকা বিভাগ শুধুমাত্র দেশের সবচেয়ে জনবহুল বিভাগ নয় বরং এটি অর্থনৈতিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবেও কাজ করে। ঢাকা বাংলাদেশের রাজধানী।
  • চট্টগ্রাম বিভাগ
    দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত, চট্টগ্রাম বিভাগ উপকূলীয় অঞ্চল এবং পার্বত্য অঞ্চল সহ তার বৈচিত্র্যময় প্রাকৃতিক দৃশ্যের জন্য পরিচিত। প্রধান বন্দর শহর চট্টগ্রাম এর বিভাগীয় রাজধানী।
  • রাজশাহী বিভাগ
    উত্তর-পশ্চিমে অবস্থিত, রাজশাহী বিভাগ এর উর্বর জমি এবং কৃষি তাত্পর্য দ্বারা চিহ্নিত করা হয়। এটি পদ্মা নদী এবং যমুনা নদীর তীরবর্তী এলাকা জুড়ে রয়েছে।
  • খুলনা বিভাগ
    দক্ষিণ-পশ্চিম সীমান্ত বরাবর প্রসারিত খুলনা বিভাগ তার শিল্পগত গুরুত্ব এবং সুন্দরবনের ম্যানগ্রোভ বন, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের জন্য পরিচিত।
  • বরিশাল বিভাগ
    বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত, বরিশাল বিভাগ তার নদী ও নৌপথের জন্য পরিচিত, এটি এই অঞ্চলের জন্য একটি প্রধান পরিবহন কেন্দ্র হিসেবে পরিচিত।
  • সিলেট বিভাগ
    উত্তর-পূর্বে অবস্থিত, সিলেট বিভাগ তার চা বাগান, পাহাড় এবং স্বতন্ত্র সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত।
  • রংপুর বিভাগ
    দেশের উত্তরাঞ্চলে অবস্থিত, রংপুর বিভাগটি মূলত একটি কৃষিপ্রধান অঞ্চল, যা বাংলাদেশের খাদ্য উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রাখে।
  • ময়মনসিংহ বিভাগ
    বাংলাদেশের বিভাগগুলির মধ্যে সবচেয়ে নতুন সংযোজন, ময়মনসিংহ বিভাগকে ঢাকা বিভাগ থেকে 2015 সালে তৈরি করা হয়েছিল। এটি দেশের মধ্য-উত্তর অংশে অবস্থিত।

আরও পড়ুন: বাংলাদেশে জেলা কয়টি ও বাংলাদেশের ৬৪ জেলার নাম

উপসংহার

বাংলাদেশের প্রশাসনিক বিভাগ সংস্কৃতি, ঐতিহ্য এবং বৈচিত্র্যে সমৃদ্ধ একটি দেশ। প্রতিটি বিভাগ তার অনন্য উপায়ে দেশের অগ্রগতিতে অবদান রাখে, যাতে এই গতিশীল ভূমির প্রতিটি কোণে শাসন ও উন্নয়ন পৌঁছে যায়। বাংলাদেশ যখন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং বিকশিত হচ্ছে, এই বিভাজনগুলি জাতির পরিচয় এবং আকাঙ্ক্ষার অবিচ্ছেদ্য অঙ্গ রয়েছে।

আরও পড়ুন

আরও গুরত্তপূর্ণ তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন (Join Us)