জাতিসংঘের বর্তমান মহাসচিব কে | তার জীবনী, কৃতিত্ব এবং অবদান

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে? বৈশ্বিক রাজনীতি ও কূটনীতির উত্তাল জগতে, জাতিসংঘের (UN) মহাসচিবের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

জাতিসংঘের বর্তমান মহাসচিব, আন্তোনিও গুতেরেস, জানুয়ারী 1, 2017 থেকে এই সম্মানিত পদে অধিষ্ঠিত হয়েছেন।

এই ব্লগে, আমরা আন্তোনিও গুতেরেসের জীবন এবং কাজ, তার কৃতিত্ব, চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক মঞ্চে তিনি যে প্রভাব ফেলেছেন তা অন্বেষণ করব।

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে

জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস, পর্তুগালের লিসবনে 30 এপ্রিল, 1949-এ জন্মগ্রহণ করেন, তিনি তার জীবন মানবিক এবং কূটনৈতিক প্রচেষ্টার জন্য উৎসর্গ করেছেন।

মহাসচিব হওয়ার আগে, তিনি 2005 থেকে 2015 সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থী হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন, যেখানে তিনি বিশ্বব্যাপী উদ্বাস্তু সংকট মোকাবেলায় ব্যতিক্রমী নেতৃত্ব প্রদর্শন করেন।

গুতেরেসের পূর্ববর্তী রাজনৈতিক কর্মজীবনের মধ্যে রয়েছে 1995 থেকে 2002 সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা।

রাজনীতিতে তার ব্যাপক অভিজ্ঞতা এবং মানবিক কাজের জন্য তাকে জাতিসংঘের মহাসচিব পদের জন্য একজন শক্তিশালী প্রার্থী করে তুলেছে।

জাতিসংঘের সদর দপ্তর কোথায়

জাতিসংঘের সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত। কমপ্লেক্সটি ম্যানহাটনের টার্টল বে, পূর্ব নদীর তীরে অবস্থিত। অফিসিয়াল ঠিকানা হল 405 East 42nd Street, New York, NY 10017, USA।

উপসংহার

আন্তোনিও গুতেরেস জাতিসংঘের মহাসচিব হিসেবে একজন নিবেদিতপ্রাণ এবং কার্যকর নেতা।

শান্তি, জলবায়ু কর্ম, লিঙ্গ সমতা এবং বৈশ্বিক সহযোগিতার প্রতি তার প্রতিশ্রুতি আন্তর্জাতিক মঞ্চে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে।

আসা করি জাতিসংঘের বর্তমান মহাসচিব কে এবং তার জীবনী, কৃতিত্ব এবং অবদান সম্পর্কে জানতে পেড়েছেন।

আরও দেখুন

আরও গুরত্তপূর্ণ তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন (Join Us)