গর্ভাবস্থায় সাদা স্রাব হলে কি হয়, সাদা স্রাব হলে কি বাচ্চা হয়?

গর্ভাবস্থায় সাদা স্রাব হলে কি হয় বা সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

গর্ভাবস্থা একটি অসাধারণ এবং রূপান্তরমূলক যাত্রা, যা একজন মহিলার শরীরে অসংখ্য পরিবর্তন দ্বারা চিহ্নিত। যদিও এই পরিবর্তনগুলির মধ্যে অনেকগুলি সুপরিচিত এবং প্রত্যাশিত, কিছু কিছু প্রশ্ন এবং উদ্বেগ উত্থাপন করতে পারে। এমন একটি পরিবর্তন যা গর্ভবতী মায়েদের প্রায়ই ধাঁধায় ফেলে দেয় তা হল গর্ভাবস্থায় সাদা স্রাব হলে কি হয় বা সাদা স্রাব হলে কি বাচ্চা হয়? এই পোস্টে, আমরা অন্বেষণ করব গর্ভাবস্থায় সাদা স্রাব কী ঘটে এবং কী স্বাভাবিক বলে বিবেচিত হয়।

গর্ভাবস্থায় সাদা স্রাব হলে কি হয়

সাদা স্রাব, লিউকোরিয়া নামেও পরিচিত, গর্ভাবস্থায় এটি একটি সাধারণ ঘটনা। এটি  দুধের মত সাদা বা পরিষ্কার যোনি তরল যা গর্ভাবস্থার মধ্যে বেশ কয়েকটি প্রয়োজনীয় কাজ করে।

  • বর্ধিত রক্ত ​​প্রবাহ: গর্ভাবস্থায়, পেলভিক এলাকায় রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পায়, যা সার্ভিকাল এবং যোনি তরলগুলির উচ্চতর নিঃসরণ হতে পারে। এটি, ঘুরে, যোনি স্রাবের রঙ এবং সামঞ্জস্যের পরিবর্তনে অবদান রাখে।
  • হরমোনের পরিবর্তন: গর্ভাবস্থায় হরমোনের ওঠানামা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধির ফলে সার্ভিকাল শ্লেষ্মা উত্পাদন বৃদ্ধি পেতে পারে। এই শ্লেষ্মা যোনি এলাকায় একটি স্বাস্থ্যকর এবং সংক্রমণ-প্রতিরোধী পরিবেশ বজায় রাখতে সাহায্য করে।
  • সুরক্ষা: বর্ধিত সাদা স্রাব সংক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক বাধা হিসাবে কাজ করতে পারে। এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে জরায়ুতে প্রবেশ করতে এবং বিকাশমান ভ্রূণের সাহায্য করে।
  • প্রসবের জন্য প্রস্তুতি: আপনার গর্ভাবস্থা অগ্রসর হওয়ার সাথে সাথে সাদা স্রাব বাড়তে পারে। আপনার গর্ভাবস্থার শেষের দিকে, স্রাব আরও স্পষ্ট হয়ে উঠতে পারে। এটি জরায়ুকে নরম করে প্রসবের জন্য আপনার শরীরের প্রস্তুতির উপায় বলে মনে করা হয়।

গর্ভাবস্থায় সাদা স্রাব কি স্বাভাবিক?

বেশিরভাগ ক্ষেত্রে, গর্ভাবস্থায় সাদা স্রাবের বৃদ্ধি সম্পূর্ণ স্বাভাবিক এবং উদ্বেগের কারণ হওয়া উচিত নয়। যাইহোক, স্বাভাবিক স্রাব এবং অস্বাভাবিক স্রাবের মধ্যে পার্থক্য করা অপরিহার্য। আপনি যদি নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়:

  • দুর্গন্ধ: অপ্রীতিকর গন্ধ একটি সংক্রমণ নির্দেশ করতে পারে এবং এটি একজন ডাক্তার দ্বারা মূল্যায়ন করা উচিত।
  • রঙের পরিবর্তন: সাদা বা পরিষ্কার স্রাব স্বাভাবিক হলেও হলুদ বা সবুজ আভা সংক্রমণের পরামর্শ দিতে পারে।
  • চুলকানি বা জ্বালাপোড়া: আপনি যদি সাদা স্রাবের সাথে চুলকানি, জ্বালাপোড়া বা জ্বালা অনুভব করেন তবে এটি খামির সংক্রমণ বা অন্যান্য যোনি সমস্যার লক্ষণ হতে পারে।
  • ব্লাড-টিংড ডিসচার্জ: রক্তাক্ত, গোলাপী বা বাদামী যেকোনো স্রাব অবিলম্বে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে জানানো উচিত, কারণ এটি আপনার গর্ভাবস্থায় কোনো সমস্যার লক্ষণ হতে পারে।

উপসংহার

গর্ভাবস্থায় সাদা স্রাব একটি সাধারণ এবং স্বাভাবিক ঘটনা। এটি হরমোনের পরিবর্তন, রক্তের প্রবাহ বৃদ্ধি এবং শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থার ফলাফল। যদিও সাদা স্রাবের বেশিরভাগ ক্ষেত্রে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা সর্বদা একটি ভাল ধারণা যদি আপনার কোনো উদ্বেগ থাকে বা পরিবর্তনগুলি লক্ষ্য করা যায় যা সাধারণ হিসাবে বিবেচিত নয়। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার গর্ভাবস্থা যতটা সম্ভব মসৃণ এবং স্বাস্থ্যকরভাবে অগ্রসর হয় তা নিশ্চিত করতে সাহায্য করতে পারেন।

আরও পড়ুন

আরও স্বাস্থ্য বিষয়ক তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন (Join Us)