গর্ভাবস্থায় কত সপ্তাহে কত মাস

গর্ভাবস্থায় কত সপ্তাহে কত মাস

গর্ভাবস্থার অবিশ্বাস্য যাত্রা শুরু করা প্রত্যাশিত পিতামাতার জন্য একটি রূপান্তরমূলক অভিজ্ঞতা। যেহেতু শরীরের মধ্যে ক্রমবর্ধমান জীবনকে লালন-পালন ও রক্ষা করার জন্য শরীর বিভিন্ন পরিবর্তনের মধ্য দিয়ে যায়, এই অলৌকিক প্রক্রিয়াটির সময়কাল সম্পর্কে আশ্চর্য হওয়া স্বাভাবিক। আমরা গর্ভাবস্থায় কত সপ্তাহে কত মাস অন্বেষণ করব, এটিকে সপ্তাহ এবং মাসগুলিতে বিভক্ত করে শীঘ্রই হতে যাওয়া পিতামাতার জন্য একটি ব্যাপক বোঝাপড়া প্রদান করব৷

গর্ভাবস্থায় কত সপ্তাহে কত মাস

গর্ভাবস্থা সাধারণত সপ্তাহে পরিমাপ করা হয়, গড় সময়কাল প্রায় 40 সপ্তাহ। এই সময়কাল তিনটি ত্রৈমাসিকে বিভক্ত, প্রতিটি প্রায় তিন মাস স্থায়ী হয়। প্রথম ত্রৈমাসিক সপ্তাহ 1 থেকে 12 সপ্তাহ পর্যন্ত, দ্বিতীয় ত্রৈমাসিক 13 সপ্তাহ থেকে 27 সপ্তাহ পর্যন্ত এবং তৃতীয় ত্রৈমাসিক 28 সপ্তাহ থেকে শিশুর জন্ম পর্যন্ত।

প্রথম ত্রৈমাসিক (সপ্তাহ 1-12): এই প্রাথমিক পর্যায়ে দ্রুত কোষ বিভাজন এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলির গঠন দ্বারা চিহ্নিত করা হয়। এই সময়ে, অনেক মহিলাই সকালের অসুস্থতা, ক্লান্তি এবং মেজাজের পরিবর্তনের মতো সাধারণ লক্ষণগুলি অনুভব করেন।

দ্বিতীয় ত্রৈমাসিক (সপ্তাহ 13-27): প্রায়শই সবচেয়ে আরামদায়ক ত্রৈমাসিক হিসাবে বিবেচিত, দ্বিতীয় ত্রৈমাসিক প্রাথমিক উপসর্গগুলি থেকে স্বস্তি নিয়ে আসে। শিশুর নড়াচড়া আরও স্পষ্ট হয়ে ওঠে এবং গর্ভবতী মা একটি দৃশ্যমান বেবি বাম্প দেখাতে শুরু করেন।

তৃতীয় ত্রৈমাসিক (সপ্তাহ 28 থেকে জন্ম): শিশুর ক্রমাগত বৃদ্ধির সাথে সাথে, তৃতীয় ত্রৈমাসিকে মায়ের জন্য ওজন বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয় এবং তিনি শারীরিক অস্বস্তি অনুভব করতে পারেন। শিশুর অঙ্গগুলি পরিপক্ক হয়, গর্ভের বাইরে একটি সুস্থ জীবনের জন্য প্রস্তুত হয়।

যদিও সপ্তাহগুলি গর্ভাবস্থার একটি বিশদ ভাঙ্গন প্রদান করে, মাসগুলিতে সময়কাল প্রকাশ করাও একটি বৃহত্তর দৃষ্টিভঙ্গির জন্য সাধারণ।

প্রথম মাস: প্রথম মাস প্রায়ই অলক্ষিত হয়, কারণ অনেক মহিলা এখনও তাদের গর্ভাবস্থা সম্পর্কে সচেতন নন। এই সময়ে, জরায়ুতে নিষিক্ত ডিম ইমপ্লান্ট করে, বিকাশ প্রক্রিয়া শুরু করে।

প্রথম ত্রৈমাসিক (মাস 2-3): প্রথম ত্রৈমাসিক গর্ভাবস্থার প্রথম তিন মাসের সাথে মিলে যায়। শিশুর প্রধান অঙ্গ গঠনের সাথে সাথে মা হরমোনের পরিবর্তন এবং লক্ষণীয় শারীরিক পরিবর্তন অনুভব করতে পারেন।

দ্বিতীয় ত্রৈমাসিক (মাস 4-6): চার থেকে ছয় মাস শিশুর নড়াচড়া অনুভব করার আনন্দ নিয়ে আসে। মায়ের শক্তির মাত্রা সাধারণত উন্নত হয়।

তৃতীয় ত্রৈমাসিক (জন্ম থেকে 7 মাস): শিশুর আগমন পর্যন্ত সপ্তম মাসকে শেষ প্রসারিত করে। মা বর্ধিত অস্বস্তি অনুভব করতে পারে, এবং শিশুর আগমনের জন্য প্রস্তুতি তীব্র হয়।

উপসংহার

গর্ভাবস্থায় সময়কাল কত সপ্তাহে এবং কত মাস উভয়ের মধ্যে বোঝা গর্ভবতী পিতামাতাদের তারা যে অলৌকিক যাত্রা করছেন তার প্রশংসা করতে দেয়। কোষ বিভাজনের প্রাথমিক পর্যায় থেকে শিশুর প্রথম শ্বাস নেওয়ার মুহূর্ত পর্যন্ত, প্রতিটি সপ্তাহ এবং মাস একটি নতুন জীবন সৃষ্টির একটি মাইলফলক।

আরও পড়ুন

আরও স্বাস্থ্য বিষয়ক তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন (Join Us)