এক কাপে কত আউন্স ধরে?

এক কাপে কত আউন্স ধরে?

রান্নাঘরে ব্যবহৃত বিভিন্ন পরিমাপের এককের মধ্যে কাপ এবং আউন্স দুটি সর্বাধিক ব্যবহৃত হয়। এই ব্লগ পোস্টে, আমরা এক কাপে কত আউন্স ধরে? তার উত্তর খুঁজে বের করব।

এক কাপে কত আউন্স ধরে

এখানে কিছু ফ্যাক্ট রয়েছে, এর উত্তর সহজবোধ্য নয় এর কারণ হল কাপ থেকে আউন্সে রূপান্তরের কিছু অবস্থা রয়েছে, আপনি যা পরিমাপ করছেন তার উপর নির্ভর করে:

তরল উপাদান: মার্কিন যুক্তরাষ্ট্রে, এক কাপে 8 ফ্লুইড আউন্স (fl oz) তরলের সমান ধরে। এর মানে হল যে আপনি যদি জল, দুধ, তেল বা অন্য কোনও তরল পরিমাপ করেন তাহলে, এক কাপে 8 তরল আউন্স (প্রায় 237 মিলিলিটার) সমান ধরে

শুকনো উপাদান: যখন ময়দা, চিনি বা শস্যের মতো শুকনো উপাদানগুলির কথা আসে, তখন রূপান্তরটি সহজবোধ্য নয়। কারণ ঘনত্ব এবং পরিমাপের কাপে উপাদানটি কীভাবে প্যাক করা হয় তার উপর ভিত্তি করে শুকনো উপাদানের ওজন পরিবর্তিত হতে পারে।

সাধারণত, বেশিরভাগ শুষ্ক উপাদানের জন্য, 1 কাপ প্রায় 4.5 থেকে 5.5 আউন্সের সমান। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই অনুমান পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, 1 কাপ ময়দার ওজন প্রায় 4.5 আউন্স হতে পারে এবং 1 কাপ চিনি প্রায় 7 আউন্স ওজনের হতে পারে।

যখন ময়দা, চিনি বা শস্যের মতো শুকনো উপাদানগুলির কথা আসে, তখন রূপান্তরটি সহজবোধ্য নয়। কারণ ঘনত্ব এবং পরিমাপের কাপে উপাদানটি কীভাবে প্যাক করা হয় তার উপর ভিত্তি করে শুকনো উপাদানের ওজন পরিবর্তিত হতে পারে।

বেকিংয়ে আরও নির্ভুলতার জন্য, বিশেষত যখন চটকদার রেসিপিগুলির সাথে কাজ করা হয়, শুধুমাত্র ভলিউম পরিমাপের উপর নির্ভর না করে ওজন দ্বারা শুকনো উপাদানগুলি পরিমাপ করার জন্য রান্নাঘরের স্কেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন: এক ইঞ্চি বললে সেটা কত সেন্টিমিটার বোঝাবে

কাপ এবং আউন্সের মধ্যে রূপান্তর করা

আপনি যদি আউন্স ব্যবহার করে এমন একটি রেসিপি দেখেন তবে আপনি কাপ ব্যবহার করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন, বা বিপরীতভাবে, আপনি সহজেই দুটির মধ্যে রূপান্তর করতে পারেন:

  • কাপ থেকে আউন্স: কাপকে আউন্সে রূপান্তর করতে, রূপান্তর ফ্যাক্টর দ্বারা কাপের সংখ্যাকে গুণ করুন। তরল উপাদানগুলির জন্য, 8 এর রূপান্তর ফ্যাক্টর ব্যবহার করুন (যেহেতু 1 কাপ সমান 8 তরল আউন্স)। শুকনো উপাদানগুলির জন্য, উপাদানের ঘনত্বের উপর ভিত্তি করে উপযুক্ত রূপান্তর ফ্যাক্টর ব্যবহার করুন।
  • আউন্স থেকে কাপ: আউন্সকে কাপে রূপান্তর করতে, রূপান্তর ফ্যাক্টর দ্বারা আউন্সের সংখ্যা ভাগ করুন। আবার, তরল উপাদানগুলির জন্য রূপান্তর ফ্যাক্টর হিসাবে 8 ব্যবহার করুন এবং শুষ্ক উপাদানগুলির জন্য উপযুক্ত রূপান্তর ফ্যাক্টর ব্যবহার করুন।

উপসংহার

রান্না এবং বেকিংয়ের জগতে, সামঞ্জস্যপূর্ণ এবং আনন্দদায়ক ফলাফল অর্জনের জন্য পরিমাপ বোঝার চাবিকাঠি।  “এক কাপে কত আউন্স ধরে” যেহেতু 1 কাপ সমান 8 তরল আউন্স প্রশ্ন করার সময় সহজ মনে হতে পারে তবে এখানে কিছু ফ্যাক্ট রয়েছে , যেটি আপনারা দেখলেন তরল আউন্স এবং ওজন আউন্সের  জটিল ব্যাপার গুলি।

মনে রাখবেন যে তরল উপাদানগুলির জন্য, 1 কাপ সমান 8 তরল আউন্স, কিন্তু শুষ্ক উপাদানগুলির জন্য, রূপান্তর ঘনত্বের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

আরও দেখুন

আরও গুরত্তপূর্ণ তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন (Join Us)