ওটস কি – ওটস কি থেকে তৈরি হয় এবং উপকারিতা

ওটস

পুষ্টির জগতে, এমন কিছু খাবার রয়েছে যার স্বাস্থ্য সুবিধা এবং সামগ্রিক জনপ্রিয়তার জন্য খাবারগুলি আলাদা। ওটস নিঃসন্দেহে তার মধ্যে একটি উদাহরণ। ওটস কি, ওটস কি থেকে তৈরি হয় এবং এর উপকারিতা কি এবং তাদের উত্স থেকে তাদের অগণিত স্বাস্থ্য উপকারিতা সম্মন্ধে জানি।

ওটস কি

ওটস, বৈজ্ঞানিকভাবে Avena Sativa নামে পরিচিত, Poaceae পরিবারের অন্তর্গত এক ধরনের শস্য।

অন্যান্য শস্যের বিপরীতে, ওটসগুলি গ্রোট আকারে আসে, যা ন্যূনতম প্রক্রিয়াজাত শস্য এবং শুধুমাত্র বাইরের তুষ সরিয়ে ফেলে দিলেই হয়।

এই গ্রোটগুলি থেকে, বিভিন্ন ওটস পণ্য তৈরি হয়, যার মধ্যে রয়েছে রোলড ওটস, ওট ব্রান, স্টিল-কাট ওটস এবং ওট ময়দা।

ওটস কি থেকে তৈরি হয়

ওটস মূলত এক ধরণের ধান। বিজ্ঞানিকভাবে এটি অবেনা স্যাটিভা নামে পরিচিত। এটি প্রধানত উষ্ণমধ্যমবাসী অঞ্চলে জন্ম নেয়। ওটস গাছ বয়স্ক হলে তারা সোনালি রঙের হয়ে যায়।

ওটস প্রায়ই উষ্ণ অঞ্চলে এবং সাধারণত অধিকাংশই এক বছরে একবার হয়।

ওটস থেকে একাধিক খাবার পণ্য তৈরি হয়, যেমনঃ রোলড ওটস, স্টিল কাট ওটস, ওটস ফ্লোর, ওটস ব্রান, ইত্যাদি। এই পণ্যগুলির অনেক পরিমাণে ফাইবার, প্রোটিন, ভিটামিন, ও খনিজের উৎস হিসেবে ব্যবহার করা হয়।

ওটস এর উপকারিতা

ওটস তাদের বহুমুখি স্বাস্থ্য সুবিধার জন্য জানা যায়, যা সারা বিশ্বের অনেক খাবারে একটি প্রধান উপাদান করে তোলে। আপনার ডায়েটে ওটস অন্তর্ভুক্ত করার কিছু উপকারিতার মধ্যে রয়েছে:

ওটস জটিল কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, ভিটামিন এবং খনিজ সহ প্রয়োজনীয় পুষ্টির একটি সমৃদ্ধ উৎস। অন্যান্য পুষ্টির মধ্যে যথেষ্ট পরিমাণে ম্যাঙ্গানিজ, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং বি ভিটামিন সরবরাহ করে।

ওটসে বিশেষভাবে দ্রবণীয় ফাইবার বেশি থাকে, যা বিটা- গ্লুকান নামে পরিচিত, যা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে দেখা যায়। এই দ্রবণীয় ফাইবার হজমে সহায়তা করে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সহায়তা করে।

উচ্চ ফাইবার সামগ্রী এবং পূর্ণতার অনুভূতি উন্নীত করার ক্ষমতার কারণে, ওটস একটি ওজন নিয়ন্ত্রনে চমৎকার ফলাফল দেয়।  ক্ষুধা নিয়ন্ত্রণ করতে এবং অতিরিক্ত খাওয়া রোধ করতে সাহায্য করে, যারা স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে চায় তাদের জন্য মূল্যবান সহযোগী করে তোলে।

ওটসে পাওয়া ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে হজমের স্বাস্থ্যকে সমর্থন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপরন্তু, ওটসে এমন যৌগ রয়েছে যা অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়াকে পুষ্ট করতে সাহায্য করতে পারে, যা হজমের কার্যকারিতাকে আরও সমর্থন করে।

ওটসের নিয়মিত খাওয়ার ফলে হৃদরোগ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাসের সম্ভাবনা প্রদান করে। ওটসে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলি এই অবস্থার বিরুদ্ধে তাদের প্রতিরক্ষামূলক প্রভাবগুলিতে অবদান রাখে।

শেষ কথা

ওটস প্রয়োজনীয় পুষ্টি এবং স্বাস্থ্য-উন্নয়নকারী যৌগগুলি দ্বারা পরিপূর্ণ একটি পুষ্টির ভাণ্ডার। ওটসের পুষ্টিকর অনুগ্রহ গ্রহণ করে, আপনি উন্নত স্বাস্থ্য এবং সুস্থতার দিকে যাত্রা শুরু করতে পারেন, ওটস নিঃসন্দেহে স্বাস্থ্যকর খাবার।

আরও দেখুন ⇓⇓⇓

আরও গুরত্তপূর্ণ তথ্য পেতে আমাদের সাথে যুক্ত হন